• বুধবার, ০৮ মে ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি

ভৈরবে বিদেশ থেকে আসা ৪৭ জন কেউ করোনা ভাইরাসে আক্রান্ত নয়! তবু ‘হোম কোয়ারেন্টাইনে’ ১৪ দিন

ভৈরবে বিদেশ থেকে আসা ৪৭ জন
কেউ করোনা ভাইরাসে আক্রান্ত নয়!
তবু ‘হোম কোয়ারেন্টাইনে’ ১৪ দিন

মো. আল আমিন টিটু :

ভৈরবে করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে এমন সন্দেহে বিদেশ ফেরত ৪৭ জন প্রবাসীকে চিকিৎসকরা পর্যেবেক্ষণ করছে ও ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হয়েছে। প্রবাসীদের নিজ নিজ বাড়িতেই এই নির্দেশ মেনে চলতে বলা হয়েছে। এদের মধ্যে ৪৫ জন পুরুষ এবং দু’জন নারী রয়েছে। তাছাড়া এদের অধিকাংশ ইতালী থেকে দেশে ফিরেছেন। যদিও এখন পর্যন্ত কোন প্রবাসীরই করোনা ভাইরাসে আক্রান্তের ‘সিনটম’ নেই। ফলে শুধুমাত্র ঝুঁকি এড়াতে বা করোনা প্রতিরোধে সরকারের নির্দেশনা অনুযায়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে এই উদ্যোগ নেয়া হয়েছে। তাই এসব বিদেশ ফেরত প্রবাসীদেরকে সার্বক্ষণিক নজরধারীতে রাখছেন পৌরসভা এবং ইউনিয়নে কর্মরত স্বাস্থ্য সহকারীরা। একই সঙ্গে তাদের নিজ বাড়িতে একটি আলাদা কক্ষে অর্থাৎ ‘হোম কোয়ারেন্টাইনে’ অবস্থানের পরামর্শ দিচ্ছেন। এছাড়াও করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির পক্ষ থেকেও সার্বক্ষণিক তাঁদের স্বাস্থ্যের খোঁজ নেওয়া হচ্ছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানাগেছে, যদিও এখন পর্যন্ত কোন প্রবাসী করোনায় আক্রান্ত নয় বা সনাক্ত হয়নি। তারপরও ছোয়াছে রোগ হিসেবে ঝুঁকি এড়াতে তাদের একটি নিবন্ধন তালিকা করা হচ্ছে। ইতালী ও সৌদি আরবসহ বিভিন্ন দেশ থেকে গেল ৪ দিনে ৪৭ জন দেশে বা ভৈরবে ফিরেছেন। ফলে তারা করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে এমন সন্দেহে ৪৭ জন প্রবাসীকেই সরকারের নির্দেশনা অনুযায়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে তাদেরকে পর্যবেক্ষণ করছে ও ‘হোম কোয়ারেন্টাইনে’ থাকার পরামর্শ দেয়া হয়েছে। তাছাড়া করোনা ভাইরাস প্রতিরোধে বা মোকাবেলায় উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির ব্যবস্থাপনায় ১১ মার্চ বুধবার থেকে শহরের ঢাকা-সিলেট মহাসড়কের পাশে নব-নির্মিত ট্রমা হাসপাতালে ৫০ শয্যার একটি আইসোলেশন সেন্টার খোলা হয়েছে। যদিও এখন পর্যন্ত এই আইসোলেশন সেন্টারে কোন রোগী বা প্রবাসীকে ভর্তি করা হয়নি। তারপরও এই রোগ প্রতিরোধে নানা উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষ করে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এই করোনা ভাইরাস প্রতিরোধে এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষে লিফলেট বিতরণ, স্বাস্থ্য সেবাদানের সাথে জড়িত বিভিন্ন প্রাইভেট হাসপাতালের মালিক, চিকিৎসক ও ঔষধ বিক্রেতাদের নিয়ে মত বিনিময় এবং সেলুনে কাজ করা নরসুন্দাদের নিয়ে সচেতনতা মূলক আলোচনা সভা করা হয়েছে।
এ প্রসঙ্গে জানতে চাইলে ভৈরব উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা (টিএইচও) ডা. বুলবুল আহমেদ বলেন, ৯ মার্চ সোমবার থেকে বিদেশ ফেরত প্রবাসীদেরকে তাদের নিজ বাড়িতেই ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখতে বা থাকতে কঠোর নির্দেশ রয়েছে। ফলে এভাবে ৪৭ জন প্রবাসীকেই তাদের নিজ বাড়িতে রেখে পর্যবেক্ষণের কার্যক্রম চলছে। তাঁরা ১৪ দিন পর্যন্ত পর্যবেক্ষণে থাকবেন। যেহেতু তারা যেই সব দেশ থেকে এসেছেন এবং সে দেশগুলো করোনা সংক্রামণ হয়েছে। তাই তাদেরও করোনা সংক্রামণ বা আক্রান্ত হতে পারে এমন সন্দেহে তাঁদের ১৪ দিন বাইরে চলাফেরা ও অত্যন্ত সতর্ক থাকতে বলা হয়েছে। এমন কি পরিবারের সদস্যদের সঙ্গে মেলামেশা নিষিদ্ধ করা হয়েছে। বিশেষ করে পরিবারের সদস্যদের নিজ ঘর ও বাড়ির আঙিনা পর্যন্ত চলাফেরায় সীমাবদ্ধ রাখতে বলা হয়েছে।
তিনি আরও বলেন, যদিও এখনও পর্যন্ত কোন প্রবাসী করোনায় আক্রান্ত বা সনাক্ত হয়নি। অর্থাৎ জ্বর, সর্দি-কাশি বা গলা ব্যথা নিয়ে আসেনি। তারপরও আমরা করোনা মোকাবেলায় বা প্রতিরোধে সব ধরণের প্রস্তুতি নিয়েছে। তাছাড়াও ১১ মার্চ বুধবার থেকে শহরের নব-নির্মিত ট্রমা হাসপাতালে ৫০ শয্যা বিশিষ্ট একটি আইসোলেশন সেন্টারের কাযর্ক্রম শুরু হয়েছে। যদিও এই সেন্টারে কোন রোগী বা প্রবাসীকে ভর্তি করা হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *